Jump to content
News Ticker
  • News ticker sample
  • News ticker sample
  • entries
    18
  • comments
    4
  • views
    2,592

Entries in this blog

মোহাম্মদ রাসেল

hy.jpg

কেমন আছেন সবাই?

আজ আপনাদের সাথে আমি শেয়ার করবো মার্কেটিং বেসিক কিছু জিনিস নিয়ে, কিভাবে গ্রাফিক্স প্রোডাক্টগুলি মার্কেটিং করে সেল বাড়ায়। কোথায় কোথায় মার্কেটিং করে ব করতে হয়।

আগেই বলে রাখি আমি কোন মার্কেটার নয় আমি একজন গ্রাফিক্স ডিজাইনার, আমার কাজের প্রয়োজনে যতুটুকু রিসার্চ করে শিখছি আরকি, বড় ভাইয়াদের বলছি আমার অনেক ভুল হতে পারে, ভুল দেখলে আশা করছি ধরিয়ে দিবেন।

আমরা যারা  graphicriver,ThemeForest এ কাজ করি তারা অবশ্যই জানেন একটি approved product এর বয়স বেশি হয়ে গেলে অথবা ৫/৬ পেজের পরে চলে গেলে সেইগুলার সেল হওয়ার আশা প্রায় ছেড়েই দিতে হয়। কিন্তু আমরা যদি এই সব প্রোডাক্ট মার্কেটিং করে আমাদের টাগের্ট ক্লায়েন্ট এর বা বায়ার এর কাজে পৌছে দিতে পারি তাহলে অবশ্যই সেল হবে।

কিন্তু আমরা কোন ডিজাইন কোন কারন ছাড়াই তৈরি করি যেমন createtive flyrer,busines card, etc যদিও এটা সব সময় ট্রেন্ডিং সেল হবেই। কিন্তু মার্কেটিং এর জন্য বা সেল বড়ানোর জন্য আপনাকে অবশ্যই  একটু রিসার্চ করেই ডিজাইন গুলি তৈরি করতে হবে। যেমন আপনি ধরেন রিয়েল এস্টেট এর জন্য একটি business card,flyer,tempalte etc তৈরি করলেন তাহলে আপনি এই প্রোডাক্টগুলি সহজেই রিয়েল এস্টেট ক্লায়েন্টদের খাওয়াতে পারবেন।

এর জন্য আপনাকে একটি সাইট তৈরি করতে হবে, pinterest এ ভাল প্রোফাইল তৈরি করতে হবে। তাছাড়া এইসব শেয়ার করবেন বিভিন্ন portfolio site এ যেমন behance, dribble এ শেয়ার করতে হবে।  এবং অনেয় মাধ্যেম আছে আমি step by step সব শেয়ার করে যাব।

টিউটোরিয়ালে বিস্তারিত বলা আছে। পরবর্তিতে আমি দেখাবো কিভাবে প্লান করে কাজ করবেন এবং মার্কেটিং এর বিস্তারিত ! কিভাবে Success হবেন।

খুব শিঘ্রই নতুন কিছু টিউন উপহার দিব বিশেষ করে নতুনদের অনেক উপকারে আসবে। সবাইভাল থাকবেন, আল্লাহ হাফেজ

মোহাম্মদ রাসেল

screenshot_01.jpg

কেমন আছেন সবাই?

আজকে আমি Codegrape  এ কিভাবে business card আপলোড দিবেন সেইটা দেখিয়েছি। গত পর্বে আমি দেখিয়েছি কিভাবে Codegrape এ  author হবে যদি টিউনটি মিস করে থাকে তাহলে উপরের চেইন টিউন লিস্ট থেকে দেখে আসতে পারেন।

Codegrape আমরা ব্যবহার করবো graphicriver alternative হিসাবে। আমরা সবাই জানি গ্রাফিক্স রিভারে একটি ডিজাইন আইটেম  approve করানো কতটা কঠিন। হার্ড রিজেক্ট এর পরিমান অনেক বেশি যারা জন্য অনেক ডিজাইন পড়ে থাকে বা পোর্টফোলিও তে যুক্ত করে দেই।

কিন্তু আমরা এই রিজেক্ট ডিজাইন Codegrape  এ আপলোড করে বাড়তি কিছু আয় করতে পারি। Codegrape  এ ডিজাইন  approved করানো খুব সহজ যেকোন ডিজাইন ই approved হয়। তবে graphicriver যেই ডিজাইন গুলি রিজেক্ট হয় সেইডিজাইনগুলি খুব সহজে আমরা এডিট করে Codegrape  এ আপলোড দিতে পারি বাড়তি কষ্ট ছাড়ায়।

আমরা জানি Codegrape  এ সেল হয়না তবে আমরা যদি approved ডিজাইনগুলির মার্কেটিং করি তাহলে এইগুলার সেল বাড়ানো সম্ভব এবং বাড়তি কিছু ইনকাম করা সম্ভব।

তাই আমি সামনের টিউনগুলিতে গ্রাফিক্স প্রোডাক্ট মাকেটিং নিয়ে আলোচনা করবো কিভাবে approved আইটেমের সেল বাড়ানো যায়।

সবাই ভাল থাকবেন

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন.

আজকে আমি আপনাদেরকে একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দিব সাইটটি হলো codegrape এটা গ্রাফিক্স রিভারের  alternative সাইট আপনারা অনেকেই জানেন যে গ্রাফিক্সরিভার কতটা কঠিন কোন প্রোডাক্ট approved করানো, অনেকগুলি ডিজাইন করার পরেও যেমন ৫টা ডিজাইন করলেন কিনতু তার মধ্যে ৪টা হার্ড রিজেক্ট হইছে আর ১টা approved হইছে।

এত কষ্ট করার পর যদি রিজেক্ট হয় কেমন লাগে বলুনতো। তবে মন খারাপের কিছু নেই অনেক বড় বড় ডিজাইনারদের ও ডিজাইন রিজেক্ট হয় কারন অনেক ডিজাইন প্রায় সময়  same হতেই পারে। এখন আপনার রিজেক্ট হওয়া ডিজাইনগুলি কি করবেন?

আগেই বলেছি গ্রাফিক্সরিভারের alternative হিসাবে Codegrape  ব্যবহার করতে পারেন। তবে যারা Codegrape  ব্যবহার করেন গ্রাফিক্সরিভারের alternative হিসাবে তারা অবশ্যই জানেন যে Codegrape এর ডিজাইন approved হয় অনেক খারাপ ডিজাইন ও approved কিন্তু সেল হয়না এখন কি করবেন?

সেল বাড়ানোর জন্য আপনাকে নিজের প্রোডাক্ট মার্কেটিং শিখতে হবে। তবে আমি কিছুদিন পর এটা শুরু করবো আপনাদের দেখাবো কিভাবে ফ্রি প্রোডাক্ট মার্কেটিং করে সেল বাড়ানো যায়। মার্কেটিং করলে আপনি Codegrape  থেকেও ভাল একটি amount পেতে পারেন। আজ আমি দেখিয়েছি কিভাবে Codegrape  এর author হবেন এবং বিস্তারিত। পরবর্তিতে নতুন কিছু নিয়ে হাজির হবো সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই?

আবারো হাজির হলাম নতুন কিছু নিয়ে। আজকে আমি আপনাদের দেখাবে কিভাবে  illustrator এ একটি লোগো ডিজাইন করবেন, এবং graphicriver এ Submit করবেন।

আপনি যদি গ্রাফিক্সরিভারে কাজ করে থাকেন তাহলে অবশ্যই জানবেন যে গ্রাফিক্সরিভারে একটি লগো ২৯ডলার থেকে ‌৬০ডলার পর্যন্ত হয়ে থাকে আর একই লগো ১০০+ বিক্রি হয়। তাহলে ভাবুন একটি লোগো থেকে যদি ১বার সেলে average ১২ ডলার ইনকাম হয় তাহলে ১০০ X ১২ = ১২০০ডলার আসলে ভাবতে ভাল লাগে কিনতু নতুন লগো ডিজাইন করে  approved  করানো টা অনেকটা কঠিন।

Screenshot_1.jpg

যেই লোগো টি ডিজাইন করবেন সেইটি হতে হবে নিজের ডিজাইন কারো থেকে ডিজাইন কপি করা যাবেনা। আর illustrator এ ডিজাইন করতে হবে কারন এখন সবাই vector file এর লগো চাই এখন শুধু Photoshop  এ ডিজাইন করলে সেল কম হয়।

Preview.jpg

শুধু ভাল ডিজাইন করলেই গ্রাফিক্সরিভারে  approved   করানো যায় না কিছু নিয়ম মেনে ডিজাইন Submit করতে হয়। আজ আমি দেখিয়েছি কিভাবে একটি লগো ডিজাইন করে গ্রাফিক্স রিভারে আপলোড করবেন। আশা করছি আপনাদের অনেক কাজে আসবে।

সবাই ভাল থাকবেন আবারো নতুন কিছু নিয়ে হাজির হবো।

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

letterhead-design-tutorial.jpg

কেমন আছেন সবাই?

আবারো হাজির হোলাম নতুন কিছু নিয়ে। আমরা যারা নতুন গ্রাফিক্স ডিজাইনার তারা সব সময় একটা জিনিস ই ভাবি আমার করা ডিজাইন ই সবচেয়ে ভাল, আসলে নতুন থাকা অবস্থায় এটাই ফিল হবে বেশি কিনতু নতুন যারা গ্রাফিক্স ডিজাইনে এসেছেন তাদের উচিত অন্যের ডিজাইন দেখে হবুহু এই ডিজাইন তৈরি করা

এতে কি হবে?

হবুহু যদি বানাতে পারেন এভাবে প্রতিনিয়ত নতুন নতুন সমস্যাতে পড়বেন নতুন নতুন অনেক কিছু শিখতে পারবেন ডিজাইন টাইফোগ্রাফি অনেক কিছু।

আর বিশেষ করে আমি আজ দেখিয়েছি  গ্রাফিক্সরিভারের জন্য কিভাবে একটি letterhead তৈরি করবেন। ডিজাইন তো নিজের কাছে যত সুন্দর করে করতে পারেন, আজকে আমি টেমপ্লেট মিলিমিটারে তৈরি করা শিখিয়েছি কিভাবে মিলিমিটারে সেফ লাইন ব্লিড এরিয়া নিবেন।

আর অনেক সময় ডিজাইন যদি ভাল লাগে বা কপি করতে চাই তখন কিছু mockups এ এমন ভাবে দেওয়া থাকে যা দেখে দেখে করতে সমস্যা হয়। এই জন্য ফটোশপ সিসি তে খুব সুন্দর একটি টুল আছে যেইটা দিয়ে আপনি খুব সহজে মকাপস থেকে ডিজাইন তুলে নিয়ে আসতে পারবেন।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের অনেক কাজে লাগবে।

সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

আবারো হাজির হলাম নতুন কিছু নিয়ে। আজকে আমি যেই টিটোরিয়ালটি আপনাদের সাথে শেয়ার করেছি কিভাবে  যেকোন JPEG থেকে PSD Mockups তৈরি করবেন, আমি দেখিয়েছি Flyer mockup দিয়ে কিনতু ঠিক একই ভাবে সব কিছুর mockup তৈরি করে নিতে পারবেন খুব সহজে।

আপনারা যারা Print Design এর কাজ বেশি করেন বিশেষ করে ক্লায়েন্ট এর জন্য বা গ্রাফিক্স রিভারে তাদের জন্য mockup টা খুব গুরুত্বপূর্ন বিষয় কারন অনেক ভাল ডিজাইন করার পর যদি ভাল mockup এ না বসানো হয় তাহলে ডিজাইন টা ভাল দেখায় না ডিজাইন আরো সুন্দর করে ফুটিয়ৈ তোলার জন্য দরকার ভাল mockup।

তাই আমাদের মধ্যে এমন কোন ডিজাইনার নেই যে অনলাইনে mockup খুজে নাই। অনেক ঘাটতে ঘাটতে যখন ভাল কোন mockup পাওয়া যায়  Download করতে গেলে সেইটা পেইড দেখায় যা নতুনদের জন্য ডলার দিয়ে কিনে ব্যবহার করা সম্ভব না।

How-to-make-flyer-mockup.jpg

কিনতু আপনার কাছে যদি mockup টা ভাল JPEG ছবি থাকে তাহলে আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন সেই mockup টি। এবং এই নিয়ম ফলো করে আপনি নতুন নতুন ব্যাকগ্রাউন্ডে ও নতুন নতুন mockup তৈরি করে নিতে পারবেন।

আশা করি বুঝতে পেরেছেন। পরবর্তিতে আবারো নতুন কিছু নিয়ে আপনারে সামনে হাজির হবো। সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

যারা ফটোশপে কাজ করেন সবাই কম বেশি যানেন  কোন কাজ করার পর যদি পিছনে যেতে চাই তাহলে Undo দিয়ে বেশি হলে ১০/১৫ টা কাজ পিছনে যায় কিনতু আমার যদি দরকার হয় তারো আগে যাওয়ার কিনতু সেইটা আর হবেনা। অনেকের অনেক গুরুত্বপূর্ন কাজ থাকে যা করার পর মনে হয় আগের টা ভাল ছিল ব্যাকআপ ফাইল করে না রাখাই ঐটা পাওয়া যায়না বা আবার করতে সময় লাগে।

আপনি খুব সহজেই ফটোশপে Undo কমান্ড আনলিমিটেড করে নিতে পারবেন। যার ফলে আপনার ইচ্ছা মত পিছনে যেতে পারবেন। এটা গ্রাফিক্স ডিজাইনারদের জন্য খুব গুরুত্বপূর্ন বিষয়।

আশা করছি আপনাদের কাজে আসবে। এমন অনেক ছোট ছোট Trick আছে যার ফলে অনেক কঠিন কাজ খুব সহজে করা যায়।সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

Corporate Flyer Design tutorial

কেমন আছেন সবাই?

আমার চেইন টিউনের ৯পর্বে আমি দেখিয়েছিলাম কিভাবে একটি Corporate Flyer design করবেন ফটোশপ দিয়ে। সবার প্রধান সমস্যা থাকে সেফলাই ব্লিড এড়িয়া ঠিক মত না দেওয়া। আমি ১০ম পর্বে টিউটোরিয়াল শেয়ার করেছি ঐটা ছিল প্রথম পর্ব আজ ২য় পর্ব।

আজকে আমি দেখিয়েছি কিভাবে আপনার ডিজাইন করা flyer গ্রাফিক্সরিভারের সাবমিট করার জন্য উপযুক্ত করে তুলবেন। খুব সহজে 4color variation, Preview Image, Thumbnail, Screenshots তৈরি করবেন। এটা খুব সহজেই করা যায় বেশি সময় নষ্ট করার প্রয়োজন হয়না।

কারন গ্রাফিক্স রিভারে আপলোড দেয়ার জন্য শুধু ভাল ডিজাইন করলেই কাজ হবেনা। তাদের কিছু নিয়ম আছে যা মেনে আপনার ডিজাইন করতে হবে এবং Preview Image, Thumbnail, Screenshots তৈরি করতে হবে এবং সাথে information দিয়ে হবে যেইটা কোডিং এর মাধ্যেমে দিতে হয়।

আর সবসময় মনে রাখবেন আপনি ডিজাইনে যেই ফন্ট ব্যবহার করবেন সেইটা অবশ্যই ফ্রি ফন্ট হতে হবে। এবং ফন্ট এর ডাউনলোড লিংক অবশ্যই description এ দিয়ে দিবেন। মোটামুটি সব নিয়ম মেনে চললে এবং ভাল ডিজাইন করতে পারবে আপনার ডিজাইন অবশ্যই approved হবে।

তবে ১টি ডিজাইন করার পর Hard Reject হলে সাথে সাথে হতাসার মধ্যে পড়ে যাবেন না। প্রতিনিয়ত ডিজাইন তৈরি করুন দেখবেন এক সময় ভাল আইডিয়া হয়ে যাবে এবং বেশি Reject হবে না। সবাই ভাল থাকবেন, আবারো আপনাদের সামনে নতুন কিছু নিয়ে হাজির হব।

আল্লাহ হাফেজ

মোহাম্মদ রাসেল

আপনি যদি অনলাইনে বিশেষ করে গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান তাহলে কিছু জিনিস অবশ্যই আপনাকে মনে রাখতে হবে। এমন কোন জিনিসের পিছনে দৌড়াবেন না যেইটা থেকে আপনার ইনকাম অনিশ্চিত হতে পারে। যে আপনি কিছুদিন অসুস্থ থাকলে ইনকাম হবে না।

তাই বলে যে আমি এইসব মার্কেটপ্লেস থেকে দূরে থাকবে বলছি এটা ভাববেননা। এটাই ফ্রিল্যান্সাদের মূল কাজ বিড দিয়ে কাজ আনা। বিড না করলে  বড় বড় প্রজেক্ট পাবেননা,যদিনা আপনার ভাল পোর্টফলিও সাইট বা পোর্টফলিও প্রোফাইল না থাকে।

তবে বিড দিয়ে কাজ পাওটা যে কতটা কঠিন যারা বিড দেই শুধু তারাই জানে। একটি জব post হওয়ার সাথে সাথে ৩০/৪০টা বিড পড়ে যায়. আপনার প্রোফাইলের ভাল রেটিং থাকলেও যে কাজটি পাবেন এমন কোন সম্ভবনা নাই যদি না কম রেট এ বিড করেন। কারন আপনার মত আরো ২০ জনের খুব ভাল রেটিংসহ প্রোফাইল আছে যারা আপনার মতই বিড দিয়ে বসে আছে। বুঝতেই পারছেন কতটা কঠিন।

আর এখন বর্তমানে নতুন ফ্রিল্যান্সারা না বুঝে শুধু প্রোফাইলের রেটিং রিভিউ পাওয়ার জন্য ২০০ডলারের কাজ ২০ এ করছে  অনেকে তো ফ্রি ও করতে চাই বিনিময়ে শুধু ভাল রিভিউ চাই এটাই হলো বর্তমানে নতুনদের অবস্থা আসলে আমরা অনেকে কাজের মূল্য বুঝিনা। তো এমন কম্পিটিশনের যুগে যদি আপনি কোন কারনে ১মাস অনলাইনেই আসতে পারলেননা তাহলে আপনার কি ইনকাম হবে? আপনি কি কোন কাজ পাবেন?

কখনোই না, তাই আমি নতুনদের জন্য বলবো গ্রাফিক্স রিভার  এর মত রিসেলেবেল মার্কেটপ্লেসে কাজ করার জন্য। এটা বলতে পারেন এক প্রকার life insurance। কিভাবে?

lifeinsurance.jpg

গ্রাফিক্সরিভার যেহেতু রিসেলেবেল মার্কেটপ্লেস এইখানে আপনার একটি ডিজাইন approve হলে এটা সারাজীবন আপনার প্রোফাইলে থেকে যাবে। যেই ডিজাইনটা কোন বায়ার এর পছন্দ হলে কিনে নিবে, এবং একটি ডিজাইন ১০০০ থেকে ১০,০০০বার পর্যন্ত ও সেল হতে পারে।

গ্রাফিক্সরিভারে এমন ও প্রোফাইল আছে যার প্রতিদিনের ইনকাম ১০০ডলার। সে কিন্তু কোন কাজ করছে না বা কোন বিড ও দিচ্ছেনা কষ্ট করে ডিজাইন তৈরি করছে এখন সেই ডিজাইনগুলি প্রতিনিয়ত সেল হচ্ছে আর আপনারা জানেন ৫০% প্রতি সেলে আপনি পাবেন তার মানে আপনার ডিজাইনের মূল্য যদি আপনি ১০ডলার দেন প্রতি সেলে ৫ ডলার করে পাবেন আপনি।

আর আপনার প্রোফাইলে যদি ১০০টা ডিজাইন থাকে সেই থেকে যদি প্রতি ১০ ও সেল হয়  তাহলেও আপনার চোখ বন্ধ করে ৫০ডলার একাউন্টে চলে আসবে। অনেক ডিজাইন আছে যার রেট ৩০ডলার ও হয়ে থাকে। আপনি যদি এখন কোন কারনে অনলাইনে আসতে পারছেন না তাতেও কোন সমস্যা নেই ঠিক মতই আপনার ডিজাইন সেল হবে এবং ডলার আপনার একাউন্টে চলে আসবে।

তাহলে হলোনা এটা আপনার অনলইন life insurance যেটা আপনাকে ঠিক মতই টাকা দিয়ে যাচ্ছে। অনেকে প্রশ্ন থাকে আমার অনেক ডিজাইন আছে আমি কাজ করিনা ৩/৪ মাস কিন্তু সেল অনেক কমে গেছে! হ্যা এটা সত্যি কথা আপনি যদি প্রতিনিয়ত ডিজাইন approve করাতে পারেন তাহলে আপনার ডিজাইনটা ১ম পেজে থাকবে আর আমরা সবাই জানি ১ম পেজে থাকলে সেটা অবশ্যই সেল হয় এবং একটা ডিজাইন কিনতে যেয়ে তার প্রোফাইল থেকে অন্য ডিজাইন পছন্দ হলেও কিনে নেই যার করণে সেল হতেই থাকে সব সময়।

কিনতু কাজ না করলে ১ম পেজেও থাকেনা আর সেল হওয়া কমে যায়। এর সমাধান একটাই আপনার ডিজাইন করা পোডাক্টটির মার্কেটিং করতে হবে। কারন গ্রাফিক্সরিভারে এমন কিছু ডিজাইন আছে যেইগুলা approve হওয়ার সাথে সাথে ১০/২০টা সেল হয়ে যায়। এর সেই প্রোফাইলের প্রায় ডিজাইন ১০০থেকে ১০০০+সেল এর কারন তারা তাদের প্রোডাক্ট এর প্রচুর মার্কেটিং করেছে হতে পারে সেইটা পেইড মার্কেটিং বা ফ্রি মার্কেটিং করেছে যার জন্য এত সেল।

আপনাকেও বেসিক প্রোডাক্ট মার্কেটিং শিখতে হবে। এটা শিখতে বেশি কিছু জানার দরকার হয়না ইউটিউবে সার্চ দিলে অসংখ্য টিউটোরিয়াল পাবেন। তারপরও আপনি আপনাদের জন্য প্রোডাক্ট মার্কেটিং নিয়ে টিউন করবো যেইটার মাধ্যেমে বিস্তারিত বুঝতে পারবেন কিভাবে গ্রাফিক্সরিভারের প্রোডক্ট ফ্রি মার্কেটিং করবেন।

আর গ্রাফিক্সরিভারে কাজ করতে গেলে অনেক নিয়ম মেনে চলতে হয় শুধু মন মত ডিজাইন করলেই হয়না। কিভাবে ডিজাইন করবেন গ্রাফিক্সরিভারে আপলোড দিবেন বিস্তারিত যদি জানতে চান তাহলে আমার চেইনটিউনগুলি পড়ুন আশা করছি সব কিছু জানতে পারবেন। আর এরপরও যদি বুঝতে অসুবিধা হয় তাহলে টিউটোরিয়াল টি দেখে নিতে পারেন।

সবাই ভাল থাকবেন।আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

corporate flyer design

কেমন আছেন সবাই?

আজকে আমি আপনাদের সাথে খুবই গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো। ইতিমধ্যে জেনে গেছেন আজকে Flyer ডিজাইন নিয়ে আলোচনা করবো।

যারা গ্রাফিক্স রিভারে নতুন বা বিভিন্ন মার্কেটপ্লেস এ কাজ করেন তারা প্রথমেই শুধু বিজনেস কার্ড ডিজাইন নিয়ে বেশি পড়ে থাকে কারন অনেকের মাথায় মাপটা সঠিক মাথায় ঢুকেনা।

মার্কেটপ্লেস হলে তেমন সমস্যা নেই ক্লাইন্ট যা বলবে ঐভাবে ডিজাইন করলেই চলে ব্লিড সেফলাইন দিয়ে তারপর পিডিএফ ফাইল দিলেই হয় বা সাথে মেইন ফাইল। কিন্তু গ্রাফিক্সরিভারে যারা কাজ করেন তারাই বুঝনে Flyer সাবমিট করা কতটো ঝামেলা বা অনেক নিয়ম মেনে তারপর ডিজাইন করতে হয়।

অনেকের ডিজাইন ভাল কিন্তু ব্লিড লাইন এবং সঠিক মাপটা না দেওয়ার কারনে হার্ড রিজেক্ট করে। আবার অনেকে Flyer এর সাথে ইমেজ ব্যবহার করে এটা আসলে ভুল ইমেজ ব্যবহার করা যাবেনা। যে বায়ার আপনার ডিজা ইন কিনবে তাদের নিজেদের ছবিই তারা ব্যবহার করবে।

এবং Flyer ডিজাইন এর পূর্বে নেটে একটু ঘেটে দেখবেন বা গ্রাফিক্স রিভারে কোন ধরনের Flyer বেশি চলে বা বেশি সেল হয়। সব সময়ের জন্য ট্রেন্ডিং Corporate flyer এটা সব সময় সেল হয়। তাছাড়া বাইরের দেশে বড় দিন যেমন Charismas, Halloween, Happy New Year, ইত্যাদি দিনের আগে যদি ঐ রিলেটেড ডিজাইন  এপ্রুভ করাতে পারেন তাহলে সেল প্রচুর হয়।

তাছাড়া রিয়েল এস্টেট Flyer জিম ফিটনেস, স্পা, বিউটি, ফাসন ইত্যাদি ডিজাইন ও বেশি সেল হয়। আশা করছি টিউটোরিয়ালটি নতুনদের অনেক কাজে আসবে। সবাই ভাল থাকবেন। পরবর্তিতে নতুন কিছু আপনাদের উপহার দেয়ার চেষ্টা করবো।

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

business-card1.jpg

কেমন আছেন সবাই? আশা করছি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজকে আমি একটি বিষয় এর উপর টিউটোরিয়াল করেছি এবং এইখানে বিস্তারিত বুঝিয়ে বলবো।

আমার টিউনের বিষয় ইতিমধ্যে জেনে গেছেন আমার টিউনের টাইটেল দেখে হা. আজকে আমি দেখিয়েছি কিভাবে আপনি একটি  ছবিসহ  Corporate Business Card ডিজাইন করবেন।

যারা গ্রাফিক্স রিভারে কাজ করেন তাদের জন্য এই টিউনটি খুবই গুরুত্বপূর্ন কারন আপনারা প্রায় সময় দেখেন গ্রাফিক্স রিভারে ছবিসহ  ছবিসহ Business Card এপ্রুভ আছে। আপনি যদি সঠিক নিয়ম না জানেন তাহলে কখনোই আপনার ছবিসহ Corporate Business Cardটি এপ্রুভ হবেনা।

আমি প্রথমে ৫/৬টা ডিজাইন জমা দিয়েছিলাম কিন্তু রিজেক্ট খেয়ে খেয়ে আমি শিখেছি কিভাবে সব কিছু সাজাতে হবে। তাই যারা নতুন এখনো বুঝে উঠতে পারেননা কিভাবে  ছবিসহ Corporate Business Card ডিজাইন করবেন শুধু মাত্র তাদের জন্য আমার এই টিউন।

আপনারা অনেকেই গ্রাফিক্সরিভারে  ছবিসহ Corporate Business Card  আপলোড দেন ভিতরে ছবি রেখে আসলে ্এটা ভুল কারণ আপনার ছবি তারা ব্যবহার করবেনা মানে যে কিনবে। তাই psd file এর সাথে কখনোই ছবি দেওয়া যাবেনা স্মার্ট অবজেক্ট হিসাবে দিতে হবে।

কিভাবে দিবেন সব বিস্তারিত লিখে বলা সম্ভব নয়। তাই টিউটোরিয়াল করা, আশা করছি আপনাদের কাজে আসবে। সবাই ভাল থাকবেন, সামনে নতুন কিছু নিয়ে আবারো আপনাদের সামনে হাজির হবো। আল্লাহ হাফেজ

মোহাম্মদ রাসেল

mockups.jpg

কেমন আছেন সবাই।

আমাদের অনেক সুন্দর ডিজাইন যদি ভাল Mockup এ না বসানো হয় তাহলে সেইটা খুব একটা ভাল লাগেনা। Mockup  এর জন্য ডিজাইন আর ফুটে ওঠে।

আমাদের প্রায় সময় যায় ভাল Mockup  খুজতে খুজতে কিন্তু মনের মত Mockup আমরা পায়না আর যদি পাই ও ডাউনলোড করতে গেলে graphicriver অথবা creative market বা অন্যে কোন মার্কেটপ্লেস এ নিয়ে যায়,এবং ডলার দিয়ে কিনতে বলে।

এই রকম সমস্যাই সবাই কম বেশি পড়েছেন। যায়হোক এখন আর অন্যের Mockup ব্যবহার করতে হবেনা। আপনি নিজেই খুব সহজে Mockup তৈরি করে নিতে পারবেন আজকে আমি টিউটোরিয়ালে যেই সিস্টেম দেখিয়েছি আপনি যেকোন Mockup এর জন্য একই ভাবে করতে পারবেন।

আপনি খুব অসাধারন Mockup তৈরি করতে পারবেন। এমনকি আপনি গুগলে সার্চ দিয়ে যেইসব পেইড Mockups বের করেছিলেন সেইগুলিও আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন।

এবং আপনি জানেন graphicriver এ Mockup  তৈরি করে সেল করা যায় এবং Mockup খুব কম মানুষ আপলোড করে আপনি যদি এপ্রুভ করাতে পারেন তাহলে খুব কম সময়ে অধিক সেলের আশা করা যায়।

আশা করি আপনাদের সকলের কাজেআসবে।

সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

মোহাম্মদ রাসেল

mockups.jpg

কেমন আছেন সবাই?

যেকোন প্রিন্ট ডিজাইনের কাজ করতে Illustrator একটি দারুন একটি সফটওয়্যার। তবে প্রধান কথা এটিই আপনার যদি ভাল ডিজাইন আইডিয়া না থাকে আপনি দুনিয়ার যত ভাল সফট্‌ওয়্যার দিয়েই কাজ করেন না কেন আপনি কখনোই ভাল ডিজাইন করতে পারবেননা।

আজ আমি দেখিয়েছি কিভাবে Illustrator  এ খুব সহজে একটি Business Card ডিজাইন করবেন, এবং গ্রাফিক্স রিভারে যারা কাজ করেন তাদের অনেকেই শুধু Photoshop psd file আপলোড দেন Illustrator  এর ফাইল দেন না কারন বুঝেন না কিভাবে লোগো qrcode এর জন্য জাইগা রাখবেন, এটা তো ফটোশপ না যে Smart object করলেই হবে।

সবাই এক নিয়ম ফলো করেনা এক এক জন এক এক ভাবে করে।

আর আপনি জানেন Photoshop psd file + Illustrator file এক সাথে দিলে এপ্রুভ আইটেমের সেল অনেক বেড়ে যায়।

এবং আপনি খুব সহজে একটি বিজনেস কার্ড তৈরি করতে পারবেন। এবং সব সময় চেষ্টা করবেন লোগো থেকে কালার পিক করে ডিজাইন করতে। এটা ডিজাইনের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ন

আশা করছি আপনাদের কাজে লাগবে।

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই?

আমরা অনেকেই illustrator  এর কাজ পারিনা বা Photoshop দিয়ে কাজ করতে করতে অভ্যাস হয়ে গেছে যার কারনে illustrator এ কাজ করতেও ভয় লাগে।

আসলে illustrator  খুব ই সহজ এবং প্রিন্ট ডিজাইন এর জন্য খুব ভাল একটি ডিজাইন সফট্‌ওয়্যার। যারা কাজ করে একমাত্র তারাই বুঝে।

যাইহোক অনেকে গ্রাফিক্সরিভারে কাজ করেন শুধু  Photoshop দিয়ে business card তৈরি করেন illustrator  এ সেফ লাইন এবং ব্লিড দিয়ে কিভাবে তৈরি করবে এটা জানেনা তাই শুধু Photoshop দিয়েই কাজ চালিয়ে দেন।

কিন্তু আপনি যদি Photoshop psd file এর সাথে illustrator  eps,ai file দেন আপনার সেল অনেক বেড়ে যাবে বাড়তি ফাইল দেওয়ার কারনে।

তাছাড়া ্আপনি যদি মার্কেটপ্লেস অথবা কনটেস্ট এ কাজ করেন আপনার ক্লায়েন্ট এর জন্য illustrator  দিয়ে করে দিতে হয় অনেক ক্লায়েন্ট বলে illustrator   ফাইল করে দিতে আবার অনেকে বলে ফটোশপে করে দিতে মেইন ফাইল ফটোশফ পিএসডি হবে এবং পিডিএফ, তাই আপনাকে সব প্রকার নিয়ম ই জেনে রাখতে হবে।

আজ আমি দেখিয়েছি কিভাবে illustrator  একটি  business card টেমপ্লেট তৈরি করবেন।আশা করছি সবার উপকারে আসবে। ধন্যবাদ

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই?

আজকে কিছু গরুত্বপূর্ন জিনিস শেয়ার করবো যেইটার জন্য অনেকে Graphicriver এ বিজনেস কার্ড সাবমিট করতে পারেনা। গ্রাফিক্সরিভারে একটি Business Card কার্ড সাবমিট করতে হলে প্রথমে Business Card টি মকআপস ফাইলে রেডি করতে হয়।

তারপর একটি প্রিভিউ ইমেজ রেডি করতে হয় যারা বায়ার তাদের জন্য presentation বলতে পারেন খুব সুন্দর ভাবে প্রিভিউ ইমেজ রেডি করতে হয়। এরপর থামনেইল এবং স্ক্রিনশটস ফাইল এর সাথে মেইন ফাইল সব কিছুই গুরুত্বপূর্ন গ্রাফিক্স রিভারে  Business Card সাবমিট করতে হলে।

screenshot_05.jpg

এছাড়া তো ইনফরমেশন টেক্সট দিতে হবে। এখানে html code  দিয়ে রেডি করতে হয়। সব কিছু বলা সম্ভব না তাই টিউটোরিয়াল তৈরি করেছি খুব সুন্দর ভাবে গুছিয়ে বলেছি যেন আপনদের সকলের বুঝতে সুবিধা হয়।

মনে রাখবেন Business Card এর মকআপস এর উপর অনেক কিছু  নির্ভর করে আপনার ডিজাইন সুন্দর কিন্তু ভাল মকআপস এ যদি না বসান তাহলে Business Card টি সুন্দর লাগবেনা আর দেখতে সুন্দর না হলে কেউ কিনবেনা।

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই?

graphicriver-business-card.jpg

 

 

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ফ্রি Fonts,Shape Icon, ব্যবহার করে একটি Corporate Business Card ডিজাইন করবেন Graphicriver এ Upload করার জন্য।

এটা খুবিই গুরুত্বপূর্ন বিষয়, আপনি যদি গ্রাফিক্স রিভারে কাজ করে থাকেন তাহলে অবশ্যই জানবেন একটা Business Card ডিজাইন করলে অনেক নিয়মকানুন মেনে ডিজাইন করতে হয়।

যারা নতুন তারা তো এখনো কালার ভেরিয়েশন বুঝেনা ১টা কালার এর ডিজাইন করেই আপলোড করে দেই, আগে এপ্রুভ হতো কিন্তু এখন ৪টা ভেরিয়েশন না দিলে গ্রাফিক্সরিভারে কখনো এপ্রুভ হবেনা।

তাছাড়া ফ্রি ফন্ট এবং সেপ মুডে থাকা আইকন ছাড়া রাস্টারাইজ কোন কিছুই ব্যবহার করা যাবেনা। ভাল ভাবে ব্লিড ডাই কাট,সেফ লাইন দিয়ে একটি কার্ড ভাল ভাবে ডিজাইন করলে আপনার কার্ড এপ্রুভ হওয়ার সম্ভবনা ৬০%। আর সবাই জানেন এপ্রুভ করাতে পারলেই সেল হয় ৯০% এইভাবে ২০টা ডিজাইন ১মাসে এপ্রুভ করালে আপনার একাউন্টে মিনিমাম  ৬০/৭০ডলার চলে আসবে।

Business Card  ডিজাইন করতে হলে ফন্ট খুবই গুরুত্বপূর্ন জিনিস। এরজন্য আপনি ব্যবহার করতে পারেন Lato, Roboto,Nexa, Open Sans, এইসবগুলি স্যান্সসেরিফ ফন্ট।

এবং আইকন ফ্রি ডাউনলো্ড দিবেন Flaticon.com থেকে।

সব কিছু বুঝিয়ে বলা সম্ভব না তারপর ও যতটুকু পেরেছি লিখেছি আমার লেখালিখির হাত বেশি ভাল না। বিস্তারিত ডিজাইন কিভাবে করবেন টিউটোরিয়ালে দেখানো হয়েছে।

ধন্যবাদ সবাই ভাল থাকবেন। পরবর্তি টিউন এ এই বিজনেস কার্ড কিভাবে Mockups এবং সবকিছু Complate করে গ্রাফিক্সরিভারে আপলোড দিবেন সেইটা দেখাবো।

ধন্যবাদ.

সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ

মোহাম্মদ রাসেল

কেমন আছেন সবাই?

আজ আমি দেখাবো Business Card এ কিভাবে Die Cut, Safe Line, Bleed দিয়ে একটি টেমপ্লেট তৈরি করবেন।কারন আপনার ক্লায়েন্ট বা গ্রাফিক্স রিভারের জন্য সবসময় প্রিন্টরেডি ফাইল তৈরি করে দিতে হয় এর জন্য Die Cut, Safe Line, Bleed খুবই গুরুত্বপূর্ণ জিনিস।

graphicriver এ যদি Rounded Business Card  ডিজাইন করেন তাহলে যদি Die Cut লাইন না দেন আপনার ডিজাইন রিজেক্ট হবে আর যদি আপনার ডিজাইন ভাল হয় soft reject করবে এবং বলবে Die Cut দিয়ে আবার ফাইল আপলোড করতে।

একটি business card এর সাইজ ৩.৫"/২" এবং Bleed সহ ৩.৭৫"/২.২৫" Bleed এর সাইজ ০.২৫" এবং Safe Line ০.২৫" আমাদের টেক্সট সব সময় Safe Line এর মধ্যে দিতে হবে তা নাহলে অনেক সময় ভিতরে কাটা পড়ে এমন হলে আপনার লেখা কেটে যেতে পারে।

নিচে আমি ছবিতে দেখিয়েছি একটি বিজনেস কার্ডের টেমপ্লেট কেমন হবে।

Business-card-size.jpg

আমি লেখে বুঝাতে পারলামনা বেশি টিউটোরিয়ালে বিস্তারিত বলা আছে, এবং গ্রাফিক্স রিভারে এপ্রুভ business card দিয়ে দেখানো আছে কিভাবে আপনার টেমপ্লেট সাজাবেন। ধন্যবাদ

মোহাম্মদ রাসেল

আমরা অনেকে গ্রাফিক্স ডিজাইন সেক্টরে ক্যারিয়ার তৈরি করার জন্য খুব আগ্রহি অনেকে আবার কোর্স করেও কোন কিছুই করতে পারেননি বা ইনকাম হয়না কাজ নাই বলেই ছেড়ে দিয়েছেন।আসলে ইনকাম এত সহজ না কঠোর পরিশ্রম এবং অনেক সময় ব্যায় করার পর ই সফলতা আসবে।

আজকে আমি গ্রাফিক্স রিভার নিয়ে কথা বলবো, এতে নতুন এবং মিড লেভেল এ যারা আছেন তাদের অনেক উপকারে আসবে আশা করছি।যাদের কোস চলছে এবং ফটোশপ শেষ তারা অবশ্যই জানেন গ্রাফিক্স রিভার কি? তারপর ও নতুনদের জন্য বিস্তারিত বলে দিচ্ছি।

গ্রাফিক্স রিভার কি?

গ্রাফিক্স রিভার একটি  Resalable মার্কেটপ্লেস।গ্রাফিক্স রিভার এনভাটোরই একটি সাইট, আপনি এই সাইটে আপনার ডিজাইন বিক্রি করতে পারবেন। ডিজাইন বা আপনার আইটেম বিক্রি হলে আপনি প্রতি সেলে ৫০% পাবেন।

আমি কি সব ডিজাইন জমা দিবে পারবো বা বিক্রি হবে?

না আপনার ডিজাইন যদি মানসম্মত হয় তাহলেই আপনার ডিজাইন এপ্রুভ হবে। আর ডিজাইন যদি এপ্রুভ হয় তাহলে সেলের সম্ভবনা ৯০% আপনার ডিজাইন বিক্রি হবেই।

কি কি ডিজাইন সেল করতে পারবো?

আপনি business card, brochure, flyer, folder, email signature, product mockup, invitation card, letterhead, icon, resume, web template, ইত্যাদি ডিজাইন তৈরি করে বিক্রি করতে পারবেন।

কিছু কথা:

গ্রাফিক্স ডিজাইনার যারা আছেন তাদের অধিক ডিজাইনাররাই ভুল করেন, আমি সবাইকে বলছিনা। কাজ শেখার পর সবাই চলে যান বিভন্ন মার্কেটপ্লেসে এতে অনেক সময় লাগে ভাল প্রোফাইল দাড় করাতে।

ভাল প্রোফাইল থাকলে ও যে প্রতি মাসে কাজ পাবেন তার কোন গ্যারান্টি নেই। বা কোন কারন বসত যদি আপনার একাউন্ট যদি ব্যান হয়ে যায় আর কোন কারন বসত যদি সেটি না পান তাহলে কি করবেন? আপনি যেখানে ছিলেন ঠিক সেইখানেই চলে যাবেন আপনি হয়ে যাবেন।

তাই আমি বলবো মার্কেটপ্লেসে যাওয়ার আগে আপনার নিজের পোটফোলিও সাইট বা বিভিন্ন পোটফোলিও সাইটে নিজের ডিজাইনের ভাল পোটফোলিও তৈরি করে রাখা এতে আপনি ডাইরেক্ট ক্লাইন্ট পাবেন। এছাড়া মার্কেটপ্লেসে ও ক্লাইন্টদের দেখাতে পারবেন।

এবং সবচেয়ে বড় কথা আমি যেটি বলবো গ্রাফিক্সরিভারে অথবা অনান্য Resalable মার্কেটপ্লেসে নিজের ভাল প্রোফাইল তৈরি করা। ভাল প্রোফাইল বলতে অনেকগুলি প্রোডাক্ট এপ্রুভ করানো।

আপনি যদি ২০০ আইটেম এপ্রুভ করাতে পারেন তাহলে প্রতি মাসে আপনি বেশকিছু ডলার বারতি ইনকাম হবে কোন প্রকার কষ্ট ছাড়ায়। তাই আমি বলবো এইসব Resalable মার্কেটপ্লেসে নিজের ভাল প্রোফাইল তৈরি করতে।

আশা করি বুঝতে পেরেছেন গ্রাফিক্স রিভার কি? গ্রাফিক্স রিভারে যারা কাজ করেন তারা অবশ্যই জানেন এদের মার্কেটপ্লেস এ কোন প্রোডাক্ট এপ্রুভ করাতে গেলে খুব ভাল ডিজাইন করতে হয়, তাছাড়া ঐ প্রোডাক্ট এপ্রুভ হয়না। হার্ড রিজেক্ট হয়। তবে অধিক গ্রাফিক্স ডিজাইনারাই বিজনেস কাড থেকে শুরু করেন।

গ্রাফিক্স রিভারে কোন আইটেম এপ্রুভ করাতে গেলে অনেক বিষয় নিয়ে রিসাচ করে নিতে হয়। এবং PSD ফাইল খুব সুন্দর ভাবে সাজাতে হয় যেন ইউজার ফ্রেন্ডলি হয়।



×